সাপোর্ট

সাধারণ জিজ্ঞাসা

কর্ম যেই দলটি তৈরী করছে তারা কারা?

কর্ম Area 120-এর শুরুর দিকের প্রজেক্টগুলোর মধ্যে একটি প্রজেক্ট। Area 120 গুগলের এক্সপেরিমেন্টাল প্রোডাক্টগুলোর জন্য একটি ওয়ার্কশপ, যেখানে গুগলের ছোট-ছোট দল একসাথে হয়ে প্রোটোটাইপ, লঞ্চিং, এবং বিভিন্ন সেক্টরে প্রোডাক্টগুলো টেস্ট, যাচাই বা ভেলিডেট করে। আরও তথ্য জানতে www.area120.com এ ভিসিট করুন!

কর্ম কখন কাজ শুরু করেছে এবং কেন?

২০১৬ এর শেষে কর্ম গুগলের একটি অভ্যন্তরীণ প্রজেক্ট হিসেবে শুরু হয় (সম্পূর্ণ অন্য একটি নাম নিয়ে শুরু হয়েছিল।) ২০১৭ এর গ্রীষ্মে আমরা আমাদের অ্যাপের প্রথম সংস্করণ লঞ্চ করি এবং সম্প্রতি নতুন কিছু ফিচার অ্যাপে আনি, যেমন লার্ন ট্যাব এবং সিভি তৈরীর উপায়।

সবকিছু শুরু হয়েছিল শ্রমবাজারের একটি ছোট পর্যবেক্ষণ থেকে, যা হলো, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে আমরা একই ধরণের সমস্যা লক্ষ্য করেছি: বেকারত্ব এবং আংশিক বেকারত্ব থেকে অকার্যকর কর্মী-নিয়োগকর্তা ম্যাচিং এবং সীমিত পেশাগত উন্নতি। আমাদের দলটি প্রযুক্তির মাধ্যমে কর্মীদের ক্যারিয়ারের উন্নতি এবং এই সমস্যাগুলোর সমাধান করতে চাচ্ছে। আরও জানতে ‘আমাদের সম্পর্কে’ পেইজে যান।

কর্মের অর্থ কি?

কর্ম একটি বাংলা শব্দ যার অর্থ হলো “কাজ”। এই নামটি আমাদের প্রজেক্টের উৎস বাংলাদেশকে শ্রদ্ধা দেখিয়ে দেওয়া হয়েছে।

কর্ম লোগো-তে একটি ঘুড়ি আছে কেন?

দক্ষিণ এশিয়া সহ অন্যান্য সংস্কৃতিতে ঘুড়ি ওড়ানো একটি জনপ্রিয় খেলা এবং ঘুড়িটি বাংলাদেশে স্থানীয় মানুষের সাথে আমাদের বন্ধনের প্রতিনিধি। ঘুড়ি আর্থসামাজিক উন্নয়ন, সুযোগ এবং স্বাধীনতার প্রতীক।

কর্ম কি শুধু ঢাকাতেই ব্যবহার করা যায়?

হ্যাঁ, আমাদের প্রাথমিক বাজার হিসেবে আমরা ঢাকাকেই গুরুত্ব দিচ্ছি। কিন্তু আমরা আশা করছি যে আগামী কয়েক মাসের মধ্যেই আমরা আমাদের সেবা দেওয়ার এলাকা বাড়াতে পারবো।

কর্ম-তে কি ধরনের কাজ আছে?

অন্যান্য অনেক প্রযুক্তি-সক্রিয় মার্কেটপ্লেসের মতো, কর্ম ঢাকায় কিছু কাজের পরিধি নিয়ে একটি নির্দিষ্ট বাজারে সেবা দেওয়া শুরু করেছে। বর্তমানে, আমরা বৃহত্তর সেবা সেক্টর নিয়ে কাজ করছি, ৩০টিরও বেশি কাজের ধরণ নিয়ে যেমন রিটেইল, হসপিটালিটি, লজিস্টিকস এবং অন্যান্য সেক্টরে সেবা দিচ্ছি। ভবিষ্যতে আমরা আমাদের সেবা সেক্টর এবং ভৌগলিক কভারেজ বাড়াবো।

কর্ম কি বাংলাদেশের বাইরে ব্যবহার করা/পাওয়া যাবে?

এই মুহূর্তে আমাদের মূল লক্ষ্য হলো যত দূর সম্ভব ব্যবহারকারীদের থেকে শেখা এবং কর্মকে বাংলাদেশের কর্মীদের ও নিয়োগকর্তদের কাছে আরও উপকারী করে তোলা। যখন বাংলাদেশে কর্মের গ্রহণযোগ্যতা সম্পর্কে আমরা নিশ্চিত হবো তখন আমরা অন্যান্য দেশে কর্মকে পৌঁছে দেওয়ার আশা করি।

কর্মীদের জন্য

আমি কিভাবে কর্ম-তে ঢুকবো?

গুগল প্লে স্টোর থেকে আপনি আমাদের এন্ড্রয়েড-অনলি কর্মী অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। লগ-ইন করতে আপনার ফোন নম্বর/ইমেল প্রয়োজন। আপাতত, আপনি শুধুমাত্র বাংলাদেশে অবস্থান করলে প্লে স্টোরে আমাদের অ্যাপটি এক্সেস করতে পারবেন।

আমি কর্ম থেকে কি আশা করতে পারি?

কর্ম নতুন ভাবে কাজ খোঁজার একটি উপায়, যা আপনার ক্যারিয়ারের উন্নতির জন্য কর্ম সিভি ও কর্ম লার্ন ট্যাব সহ প্ৰয়োজনীয় সকল তথ্য ও টুলস-এ এক্সেস দেয়। আরও জানতে “কর্মের সম্পর্কে” এবং “কর্ম কিভাবে কাজ করে” পেইজ দেখুন।

আমি কর্ম-তে কি ধরণের কাজ খুঁজে পাবো?

ঢাকা শহরের সেবা সেক্টরের চাকরিগুলো, বিশেষত রিটেল, হসপিটালিটি, ও লজিস্টিক ধরণের চাকরিগুলো খুঁজে পাবেন। আপনি বাংলাদেশের সবচেয়ে বড় নিয়োগকর্তাদের থেকে পোস্ট দেখতে পাবেন, লোকাল/স্থানীয় স্টার্টআপ থেকে এমনকি প্রগতিশীল ছোট ও মাঝারি বাবসাগুলোরও কাজের পোস্ট দেখতে পাবেন।

কর্মীদের জন্য কর্ম কি ফ্রি?

জী! এবং কোন রেজিস্ট্রেশন ফিও নেই।

কর্ম কর্মীদের তথ্য নিরাপত্তা কিভাবে নিশ্চিত করে?

আমরা গুগল প্রাইভেসি পলিসি অনুসরণ করতে প্রতিজ্ঞাবদ্ধ। এটি নিয়ে আরও জানতে আপনি এখানে যেতে পারেন।

আরও সাপোর্ট দরকার হলে আমি কি করবো?

আমাদের ০৯৬১৭০১৬৫৭৯ নম্বরে একটি কল দিন! আপনাকে সাহায্য করতে আমরা সবসময় প্রস্তুত। কিংবা আমাদের এখানে একটি মেসেজ দিন ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে বা টুইটারে @kormoapp

আমি কর্মের মাধ্যমে কিভাবে কাজ পাবো?

অ্যাপটি ডাউনলোড করে অ্যাকাউন্ট তৈরী করার পর, সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আপনার প্রোফাইল ও কর্ম সিভি-তে যতটুক সম্ভব তথ্য দিয়ে ফিলাপ করা। সিভি তে যত বেশি তথ্য থাকবে, আমাদের জন্য আপনার পছন্দ অনুযায়ী কাজের সাথে ম্যাচ করতে আরও সহজ হবে, ও নিয়োগকর্তারা আপনাকে নিয়োগ করতে আরও আগ্রহী হবে।

প্রোফাইল ও সিভি সম্পূর্ণ করার পর, ‘উপযুক্ত কাজ’ ট্যাবটি ঘুরে দেখুন, এবং যে কাজটি পছন্দ, সেটিতে ”আবেদন করুন” চাপুন। উপযুক্ত যোগ্যতা থাকলে, আপনাকে ইন্টারভিউ এর জন্য ডাকা হতে পারে, যেটি হলে আমরা আপনাকে জানাবো। সেখান থেকে আপনার যত ভালো করে সম্ভব ইন্টারভিউ দিতে হবে, এবং তারপর নিয়োগকর্তা চূড়ান্ত সিদ্ধান্ত নিবে!

কাজটি না পেলেও চিন্তার কিছু নেই! আমাদের সিস্টেমে আরও অনেক আকর্ষণীয় পোস্ট আছে। এবং আপনি সময় নিয়ে আপনার সিভি আপডেট করে ও লার্ন ট্যাবটি ব্যবহার করে পরবর্তী সুযোগের জন্য আরও প্রস্তুত হতে পারবেন। ব্রাউজ করুন ও শিখতে থাকুন।

আমি ইতিমধ্যে একটি চাকরি করছি। আমার জন্য কর্ম অ্যাপে আর কিছু করার আছে?

অবশ্যই! আপনি কর্ম অ্যাপটি ব্যবহার করে বিনামূল্যে একটি সুন্দর ও পরিপূর্ণ সিভি বানাতে পারবেন, যেখানে আপনার শিক্ষাগত যোগ্যতা, কাজের পূর্ব অভিজ্ঞতা ও রেফারেন্স দিতে পারবেন। আপনি আমাদের ‘লার্ন’ ট্যাবটি ব্যবহার করে পেশাগত উন্নতির জন্য বাছাইকৃত কন্টেন্ট পাবেন যা আপনার দক্ষতা বাড়াতে ও ক্যারিয়ারের উন্নতি করতে সাহায্য করবে।

আমার কর্ম প্রোফাইলটি কিভাবে এডিট করবো?

আপনি সরাসরি কর্ম অ্যাপ দিয়ে আপনার কর্ম প্রোফাইল এডিট করতে পারবেন। কর্ম অ্যাপটি খুলুন, ‘প্রোফাইল’ চাপুন তারপর ‘আপনার তথ্য’ বাটনটিতে চাপুন এবং নিশ্চিত করুন প্রোফাইলের প্রত্যেকটি ভাগ আপ-টু-ডেট আছে কিনা। আপনার প্রোফাইল আপডেটেড রাখলে কর্ম অ্যাপে সবচেয়ে উপযুক্ত কাজ খুঁজে পাওয়া সহজ হবে।

আমার কর্ম প্রোফাইলটি কিভাবে ডিলিট করবো/বাদ দিবো?

আপনাকে যেতে দেখলে আমরা খুবই দুঃখিত হবো! কিন্তু আপনি যদি পুরোপুরি আপনার প্রোফাইল ডিলিট করতে চান, তাহলে আমাদের ০৯৬১৭০১৬৫৭৯ নম্বরে কল দিন।

ব্যবসায়ীদের জন্য

ব্যবসার জন্য কর্ম কিভাবে কাজ করে?

আমরা বর্তমানে কিছু সংখক নিয়োগকর্তাদের সাথে আর্লি এক্সেস প্রোগামের মাধ্যমে কয়েকটি সেক্টর নিয়ে কাজ করছি, যেমন রিটেইল, ইভেন্ট মেনেজমেন্ট/ব্র্যান্ড প্রমোশন, রেস্টোরেন্ট/হসপিটালিটি এবং ই-কমার্স/লজিস্টিকস। আমরা এই প্রোগ্রামের মাধ্যমে আমাদের প্রোডাক্টের ক্রমাগত উন্নতি করছি এবং আরও সেক্টর বাড়ানোর চেষ্টা করছি।

আমি কিভাবে নিয়োগকর্তাদের আর্লি এক্সেস প্রোগ্রাম-এ যোগ দিবো, বা কর্ম টিমের কারোর সাথে যোগাযোগ করতে পারবো?

আপনি যদি একটি ব্যবসা প্রতিষ্ঠান হন, এবং আমাদের সাথে কাজ করতে চান, তাহলে অনুগ্রহ করে আমাদের যোগাযোগ ফর্মটি পূরণ করুন বা আমাদের নিয়োগকর্তাদের দলে যোগ দিতে এখানে যান। আমরা ৪৮ ঘন্টার মধ্যে আপনাকে যোগাযোগ করে পরবর্তী ধাপগুলো জানাবো।

ব্যবসা প্রতিষ্ঠানের জন্য কর্ম কি ফ্রি?

আমাদের আর্লি এক্সেস প্রোগামের নিয়োগকর্তাদের জন্য কর্ম ফ্রি এখন পর্যন্ত সেবা দিচ্ছে। বর্তমানে আমরা আমাদের প্রযুক্তির সাহায্যে এসব নিয়োগকর্তাদের নিয়োগের তাৎক্ষণিক প্রয়োজন মেটানোতে প্রাধান্য দিচ্ছি। তবে, কয়েক মাসের মধ্যে আমরা একটি সহজ সাবক্রিপশন মডেল নিয়ে আসতে পারি।

কর্ম দিয়ে কর্মী নিয়োগের শর্তাবলী কি কি?

প্রশ্নটির জন্য ধন্যবাদ। অনুগ্রহ করে আমাদের শর্তাবলী, কমিউনিটি গাইডলাইন এবং প্রাইভেসি স্টেটমেন্টগুলো মনোযোগ সহকারে পড়ে দেখুন।

আমি ঢাকার বাইরে একটি কাজের পোস্ট করতে চাই। সেটা কি সম্ভব হবে?

বর্তমানে আমরা শুধুমাত্র ঢাকার নিয়োগকর্তা এবং কর্মীদের সেবা দিচ্ছি। তবুও আপনি চাইলে ঢাকার বাইরের (বাংলাদেশের ভেতর) কাজের পোস্ট দিতে পারবেন। কিন্তু যেহেতু আমরা বর্তমানে শুধু ঢাকাতেই কাজ করছি, তাই সেই পোস্টটি উপযুক্ত কার্যকারিতা নাও পেতে পারেন।

ব্যবসায়িক ব্যবহারের জন্য একটি টিমের একাধিক মানুষ কি একটি কর্ম অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবে?

হ্যাঁ! আপনি নিজের দলের জন্য ব্যবসায়িক অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন যা একাধিক মানুষ ব্যবহার করতে পারবে।

কর্মীদের বেতন দেয়ার দায়িত্ব কার?

কর্মীদের বেতন দেওয়ার দায়িত্ব নিয়োগকর্তাদের। নিয়োগকর্তারা তাদের কর্মীদের পূর্বনির্ধারিত উপায়ে বেতন প্রদান করবে।

পরবর্তীতে আরও সাহায্যের প্রয়োজন হলে কিংবা অ্যাকাউন্ট ডিলিট করতে চাইলে আমি কি করবো?

অনুগ্রহ করে আমাদের সাথে যোগাযোগ করুন ০৯৬১৭০১৬৫৭৯ নম্বরে।

কর্মের সাথে যোগাযোগ করুন

আমাদের সম্পর্কে আরও তথ্য জানতে চাইলে অনুগ্রহ করে এই ফর্মটি পূরণ করুন বা নিচের নম্বরটিতে কল করুন ‘যোগাযোগ করুন’ ফর্ম যোগ করুন ইনবাউন্ড সাপোর্ট নম্বর যোগ করুন